কলকাতার রাস্তায় সাইকেলের ব্যবহার : অ.না.ক. ০৯/১১/২০১৩
পেট্রোল
ডিজেলের ব্যবহার (অনেকক্ষেত্রে অপচয়) হ্রাস করার বিকল্প হিসাবে সাইকেল ব্যবহারের যথেষ্ট
যুক্তি আছে । আবার কলকাতার রাস্তায় সাইকেল ব্যবহারের বহুবিধ অসুবিধা, নানারকম
বাধা-নিষেধ, রাজনৈতিক ফন্দি-ফিকির – এসবের জটিলতাও কম নয় । এ প্রসঙ্গে বলা
প্রয়োজন, কলকাতার রাস্তার আয়তন ও পরিমাণ বাড়ার তুলনায় যানবাহনের সংখ্যা বৃদ্ধির
হার অনেকগুণ বেশি । যানবাহন বাড়ছে বটে কিন্তু পাবলিক ট্রান্সপোর্ট বাড়ছে না সেভাবে
– বাড়ছে প্রাইভেট গাড়ির সংখ্যা । পাবলিক ট্রান্সপোর্ট বাড়ার বদলে বরং কমছে ।
অসহনীয় ট্রাফিক জ্যাম আর জ্বালানির উচ্চ মূল্যের কারনে অনেকেই ব্যবসা বন্ধ করতে
বাধ্য হচ্ছেন । সেইসঙ্গে কলকাতার ওপর প্রতিনিয়ত বাড়ছে জনসংখ্যার চাপ । জ্যামজমাট
কলকাতায় ১০ মিনিটের রাস্তা পার হতে সময় লাগছে ১ ঘন্টার বেশি । ফলশ্রুতি, প্রতিদিন
নষ্ট হচ্ছে লক্ষ লক্ষ শ্রমঘন্টা, অপচয় হচ্ছে গ্যালন গ্যালন জ্বালানির, সেইসঙ্গে
বিষাক্ত পরিবেশে মানুষ হারাচ্ছে জীবনিশক্তি ।
পাবলিক ট্রান্সপোর্টের বেহাল দশায়
মেট্রো রেল কিছুটা হাল ধরলেও সমস্যার সমাধান সেভাবে হয়নি । হাইটেক যুগে কলকাতার মত
মহানগরিতে সাইকেল ব্যবহার ‘সেকেলে’, ‘পিছিয়েপড়া’ মনে হলেও বাস্তবতার নিরিখে এটিই
পরিত্রাণের মোক্ষম উপায় । অন্ততঃ কিছু কিছু প্রযুক্তি-সমৃদ্ধ দেশে সাইকেলের
ব্যবহার আমাদের উদ্বুদ্ধ করতে পারে । চীন, ভিয়েতনাম, হংকং-এ বাই-সাইকেলের ব্যবহার
অত্যন্ত উল্লেখযোগ্য । এছাড়া পৃথিবীর অনেক উন্নত দেশেও সাইকেলের ব্যবহারকে উৎসাহিত
করা হচ্ছে প্রতিনিয়ত । অনেক দেশেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্র-ছাত্রীদের
যাতায়াতে সাইকেলের ব্যবহারকেই প্রাধান্য দেওয়া হচ্ছে । চীনের কারখানাগুলোর সামনে
বিশাল জায়গা জুড়ে হাজার হাজার সাইকেল দেখা যায় – কারন সেখানে প্রায় প্রতিটি
কর্মচারী (অনেকের) গাড়ি কেনার সঙ্গতি থাকা সত্ত্বেও সাইকেল ব্যবহার করেন । এ প্রসঙ্গে
ডেনমার্কের কথা না বললেই নয় । অফিসিয়ালি এই দেশটিকে সাইকেলের দেশ বলা হয়ে থাকে ।
এখানকার কোপেনহেগেন শহরের ১৬ শতাংশ ভ্রমণ হয় শুধু সাইকেলে । প্রতিটি ডেনিস নাগরিক
গড়ে প্রতিদিন ১.১ কিমি সাইক্লিং করেন ।
তাহলে আমাদের কলকাতায় তা অসম্ভব কেন !
পাবলিক ট্রান্সপোর্টের বেহাল দশা থেকে কলকাতার মুক্তি আদৌ সম্ভব কিনা জানা নেই ।
সেই অপেক্ষায় দিন গুনতে থাকলে কয়েক শতাব্দিও লেগে যেতে পারে । তারচেয়ে সরকার যদি সাইকেল চালানোর আলাদা রাস্তা
নির্মাণে সচেষ্ট হয় তা হলে সাইকেলের ব্যবহার যে ক্রমশ জনপ্রিয় হবে সে বিষয়ে
ভিন্নমত থাকার কথা নয় । যেমন মেট্রো রেল হওয়ার পরে অনেকেই মেট্রো রেল ব্যবহারে
অভ্যস্ত হয়ে পড়েছেন ।
তবে সবই নির্ভর করছে প্রশাসনিক সদিচ্ছা,
নিঃস্বার্থ রাজনৈতিক ক্রিয়াকলাপের ওপর । ফুটপাথ দখলমুক্ত করার সদিচ্ছা থাকলে তা
করা যায় অবশ্যই । আর সরকারের দূরদর্শিতা ও জনকল্যাণের ভাবনা থেকে থাকলে আগামীদিনে
দূষনমুক্ত, প্রাণশক্তিতে ভরপুর কলকাতা উপহার দেওয়ার জন্য সাইকেল ব্যবহারের উপযোগী
রাস্তা তৈরিতে সরকার নিশ্চয়ই উদ্যোগী হবেন । তাতে জ্বালানির অপচয় বন্ধ হয়ে ডলারের
মূল্যবৃদ্ধিজনিত মাস মাইনের অনিশ্চয়তা থাকবে না । আর কে না জানে সাইকেল চালানো স্বাস্থের
পক্ষে উপকারী !